Information

ঘূর্ণিঝড় ইয়াস | সাইক্লোন ইয়াস এর ইতিবৃত্ত | cyclone yeash

SM ALAMGIR

ঘূর্ণিঝড় ইয়াসের পরিচয় :

ইয়াস নামটি দিয়েছে ওমান । ইয়াস শব্দটি ফার্সি শব্দ । যার অর্থ সুগন্ধী ফুলের গাছ। অনেকটা জুঁই ফুলের কাছাকাছি। ইয়াস শব্দের অন একটি অর্থেও কথাও বলা হচ্ছে। কেউ কেউ বলেন, ইয়াস এর মানে হলো দুঃখ বা হতাশা।

 

‘ইয়াস’ হচ্ছে বঙ্গোপসাগরে শক্তিবৃদ্ধিকারী একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড় ইয়াস একটি ক্রান্তীয় নিম্নচাপ থেকে সৃষ্টি হয়, যা 23 মে ভারতীয় আবহাওয়া বিভাগ প্রথম পর্যবেক্ষণ করে।

 

 

পূর্ব বঙ্গোপসাগরে 22 মে নিম্নচাপ অঞ্চল গঠিত হয়। যা পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। পরের দিন, সকাল সাড়ে নয়টা থেকে (ইউটিসি), এর নিম্নচাপটি তীব্র নিন্মচাপ হয়ে ওঠে  এবং ভারতীয় আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) কর্তৃক বিওবি 02 নামটি প্রদান করা হয়। এদিকে, জেটিডাব্লুসি ২২ শে মে 15:00 ইউটিসি-তে একীকরণ ব্যবস্থার দ্বারা একটি ক্রান্তীয় ‍ঘূর্ণিঝড় গঠনের সতর্কতা জারি করে।

পরবর্তী কালে 23 শে 15:00 ইউটিসি-তে ব্যবস্থারটি তীব্রভাবে গভীর নিন্মচাপে পরিণত হয়। পরের দিন, 02:30 ইউটিসি-তে ব্যবস্থারটি আরও তীব্র ঘূর্ণিঝড় হয়ে ওঠে এবং আইএমডি দ্বার ইয়াস নামকরণ করা হয়। সেই সময় , মাঝারি বায়ু বৈষম্য কারণে ব্যবস্থার নিম্ন স্তরের সঞ্চালন কেন্দ্র আংশিখ ভাবে উন্মুক্ত হয়ে যায়, তবে প্রচুর পরিমানে রেইনব্যান্ডসমূহ ঝড়ের দক্ষিণাঞ্চলে স্তির ছিল, কারণ উক্ত অঞ্চলে উষ্ণ সমুদ্রের পৃষ্ঠের তাপমাত্রা ও ভাল বহিঃপ্রবাহ সহ ঝড়টি তীব্রতর হওয়ার জন্য সামান্য অনুকূল পরিবেশে ছিল।

 

.

☑ সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে ততক্ষনে  সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। ।  আল্লাহ হাফেজ।

.

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

Spoken English Course :

Model Test :

Health Tips :

Outsourcing/Online Income :

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!