Facebook Marketing

জেনে নিন কোন কারণে আপনার সেল হচ্ছে না | বিক্রয় বৃদ্ধির উপায়

SM ALAMGIR

চতুর্দিক থেকে শুনা যায়, সেল হচ্ছে না, আমার সেল হচ্ছে না । বুস্ট করেও কোন সেল হচ্ছে না। আজকে জানবো সেল না হওয়ার কারণ গুলো।  সেল আসবে ১০ গুন, এড়িয়ে চলুন ৫ টি ভুল❗❗❗❗

আমরা সবাই এখন কম বেশি হলেও  ৯৯% ফেসবুক পেইজের মাধ্যমে ব্যবসা পরিচালনা করছি❗❗❗ এর ভিতর ৭০% মানুষই জানেনই না, কি কি ভুলের কারনে তার ব্যবসার সেল আসছে নাহ, চলুন জেনে নেই গোড়ায় গলদ আছে কিনা❗ বুস্ট করলেই সেল আসবে এমন চিন্তার অধিকারী হলে বাংলা সিনেমার মত নিজের মাথায় বারি দিয়ে সব কিছু ভুলে যান, মার্কেটিং এর লাস্ট স্টেপ হচ্ছে বুস্টিং।

১ম ভুলঃ

ফেসবুক পেইজ খুলে আমরা গুগল থেকে বিজনেস এর সাথে মিলিয়ে এমন একটা লোগো এবং কাভার ফটো পছন্দ করে আমরা বসিয়ে দেই অনায়েসে, কারন মাথায় চিন্তা আসে, যত তাড়াতাড়ি পোস্ট করে বুস্টিং দেওয়া যায় তত তাড়াতাড়ি সেল হবে + লাভও হবে। জ্বী না।  কষ্ট না করলে কখনই কেষ্ট মিলবে না! একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার এর কাছ থেকে লোগো এবং কাভার বানিয়ে এরপর পেইজে বসান, এর পর দেখুন আপনার পেইজের চেহারা কেমন দেখাচ্ছে।

২য় ভুলঃ

“ডাক্তার আসিবার পূর্বেই রোগীটি মারা গেলো” এই উক্তি/ কথাটির সাথে আমরা সকলেই পরিচিত, তেমনি প্রফেশনাল ভাবে পেইজ সেটাপ না করা থাকলে ফেসবুকই আপনার পেইজটিকে অথেনটিক পেইজ হিসেবে গ্রহন করবে না, যেকোন টাইমে আপনার পেইজটি ব্যান করে দিতে পারে। পেইজ সেটাপে  যে সকল ব্যাপার মাথায় রাখতে হবেঃ
১। Page User Name / পেইজ ইউজার নেইম
২। Page Description/ পেইজ ডেসক্রিপশন
৩। Email Verification/  ইমেইল ভেরিফাই করে নেওয়া
৪। Add Mobile Number / মোবাইল নাম্বার দেওয়া
৫। Business Location/ Area / বিজনেস লোকেশন বসানো
৬। Business Details /  বিজনেস ডিটেইলস
৭।  Story Banner & Add Details / স্টোরি ব্যানার ও ডিটেইলস বসানো
৮। Add Social Media Link /  অন্যান্য সোশ্যাল মিডিয়ার আইডি লিংক করানো
৯। Add Website Link /  ওয়েবসাইট এর লিংক বসাতে হবে(যদি থাকে), না থাকলে ওয়েবসাইট বানিয়ে ফেলুন, কারন এখন যেকোনো বিজনেস এর ভার্চুয়াল রিপ্রেজেন্টিভ হিসেবে ওয়েবসাইট ব্যাপক ভুমিকা পালন করে।
১০। কোন কোন এরিয়াতে সার্ভিস দিতে পারবেন সেগুলো বসানো এবং সব শেষে প্রাইভেসি পলিসি লিংক করানো, ওয়েবসাইট এর লিঙ্ক থাকলে তো ভালো নয়তো গুগল ডক্স ইউজ করুন।

৩য় ভুলঃ

আমরা অনেকেই প্রোডাক্ট পোস্ট করার সময় গুগল থেকে ছবি নিয়ে সরাসরি বসিয়ে দেই, এক্ষেত্রে অনেক সময় ছবির কোয়ালিটিও বাজে থাকে এবং আমাদের বুস্টিং রিজেক্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে ৯০% এছাড়াও কপিরাইট ইমেজের কারনে বুস্ট সেভাবে রিচ করে না। কারন ফেসবুক কপিরাইট ইমেজ ব্যবহার করা থেকে বিরত থাকতে বলেছে। প্রোডাক্ট ফটোগ্রাফি করুন, অথবা প্রোডাক্ট এর ব্যানার গুলো প্রফেশনাল ডিজাইনার এর থেকে বানিয়ে নিন।

৪র্থ ভুলঃ

বুস্টিং করার পর সঠিক ভাবে কাস্টমারদের সাথে ভালো ব্যবহার না করা, লেট রিপ্লাই দেওয়া, কাস্টমারদের নানান অজুহাত দেখানো এ সকল কার্যকলাপ থেকে বিরত থাকুন। মনে রাখবেন কাস্টমার হচ্ছে আপনার লক্ষী। মনে রাখবেন ৮০% কাস্টমার আপনার থেকে ২য় বার প্রোডাক্ট কিনতে আগ্রহী হবে যদি আপনি তাকে বেস্ট সার্ভিস দিয়ে থাকেন, তাই সব থেকে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে কাস্টমার সার্ভিস। সুতরাং কাস্টমার সার্ভিসের বিষয়ে সচেতন হোন।

৫ম ভুলঃ

পেইজে প্রোডাক্ট সেল এর পোস্ট অনবরত করলেই হবে না, এর পাশাপাশি আপনার কাস্টমারদের জন্য ব্লগ পোস্ট করা, সোশ্যাল এওয়ারনেস পোস্ট রাখা, কাস্টমারদের রিভিও গুলা ব্যানার করে পোস্ট করা এগুলো আপনার পেইজের এনগেইজমেন্ট ঠিক রাখবে + কাস্টমারদের কাছে আপনার পেইজ অথেনটিকও মনে হবে।
সব শেষে আরেকটি জিনিস মনে রাখবেন অনেকেই আপনার পোস্টে হা হা রিয়েক্ট দিবে, হাসি মশকরা করবে, উল্টাপাল্টা দাম কষাকষি করবে এগুলো মাথায় নিয়ে বসে থাকলে হবে না, ব্যবসা করতে আসছেন এতটুকু তো সহ্য করতেই হবে।
.
.

.

☑ সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে ততক্ষনে  সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। ।  আল্লাহ হাফেজ।

.

.

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

Spoken English Course :

Model Test :

Health Tips :

Outsourcing/Online Income :

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!