Motivational Speech

দুর্বলতা বনাম শক্তি _ তানজিদা লিজা

বাস্তব অভিজ্ঞতার আলোকে লেখা।

 

আমার সাধারণ বেশ ভুষাকে আমার দুর্বলতা হিসেবে অনেকেই গন্য করেন। পোস্ট বাংলাতে, কমেন্ট বাংলাতে, পোষাক আশাক সাধারন, কথা বার্তা সাধারণ এমনকি ব্যবসার জিনিসও সাধারন অনেকে পড়াশোনার কথাও জিজ্ঞেস করে, চলাফেরা মধ্যবিত্তঘরের বা নিম্নবিত্ত ঘরের বউ-ঝিলের সঙ্গে (এ নিয়ে অনেক উপহাস করা হত আমাকে নিয়ে)।

উচ্চবিত্ত আত্মীয় স্বজন একটু এড়িয়েই চলতাম আমি। তারওপর এ ধরনের আত্মীয় মানে চাকরীর অনুরোধ করতে বাবা মায়ের প্রেসার, চাটুকারীতা, তার ওপর আমার মধ্যে কোন রকম কর্পোরেট ভাব বা স্মার্টনেস ছিল না বা এখনো নেই। ছোটবেলা থেকেই এমন আমি। একটুও বদলাই নি বা বদলানোর চেষ্টা করিনি। কারন আমি জানতাম এগুলো আমার দুর্বলতা নয় বরং শক্তি।

 

 

হ্যা, সাধারণ মানুষ হতে পারা খুব বড় শক্তি আমার। সাধারনদের সাথে মিশে সাধারনদের ভিতর কাজ করা এমন মনে করার কারন হল সাধারণ মানুষ হবার ফলে কিছু সুবিধা আছে যেগুলোকে আমি দারুন ভাবে কাজে লাগাতে পেরেছি উদ্যোক্তা হিসেবে কাজ করা সময়। ২১ বছর বয়সে অন্তত ২,১০ মানুষের সঙ্গে কথা বলেছি আমার উদ্যোগ নিয়ে। এর ফলে ই-কমার্স বা অনলাইন ব্যবসা নিয়ে সামান্যতম আগ্রহী যে কাউকে ই-ক্যাব, ই-কমার্স, অনলাইন বিজনেস এর কথা জানতে পেরেছেন আমার মাধ্যমে।

তাদের অনেকে ঢাকার, অনেকে বিভিন্ন জেলার এবং অনেকে বিভিন্ন দেশে আছেন। তাদের ৯৯% আমার মতই সাধারণ ঘরের বৌ ঝি। তাদের সঙ্গে দিন রাত কথা বলেছি এবং এতে করে আমার দাম কমে না গিয়ে অনেক বেড়েছে। এর ফলে আমার কখনোই নিজের প্রোডাক্টের জন্য ফেইসবুকে মার্কেটিং বা এর জন্য কোন টাকা খরচ করতে হয়নি। বরং প্রতিটি ঘরে সহযোগীতার হাত পেয়েছি, প্রতিটি অনুষ্ঠানে যখন ডাক দিয়েছি ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে অনেকে নিজের পকেটের পয়সা খরচ করে প্রোডাক্ট পৌছে দিয়েছি।

 

 

তরুণীরা নানাভাবে অবদান রেখেছে, এখনো রাখছে। প্রতিটি প্রোডাক্ট নিয়ে তারা বছর ধরে দিন রাত আমার সঙ্গে কাজ করে গেছে। এমনি আরও অনেকে আছেন এবং তারা আমার মত সাধারণ মানুষ। এ নিয়েও অনেকে অনেক ফালতু কথা বলেছে কিন্তু ঐ যে বললাম এই ধরনের সাধারণ মানুষ হয়ে সাধারণ মানুষদের সামনে নিয়ে আসা কোন মতেই আমার দুর্বলতা নয় বরং আমার শক্তি।

আর এই শক্তির দারুন প্রকাশ ঘটেছে ঘরে বসে ব্যবসা, ফেইসবুক গ্রুপে, এবং আমাদের অনুষ্ঠান গুলোতে- আমরা সবাই রাজা। সামনে ট্রেনিং, রিসার্চ, পাবলিকেশন এগুলোতেও এই সাধারণ মানুষদের বিশেষ করে তরুণদের অংশগ্রহণ অব্যাহত থাকবে বলে আশা করি। তাই যারাই এই পোস্ট পড়ছেন তাদের প্রতি পরামর্শ রইলো নিজের শক্তিকে দুর্বলতা বলে মনে করবেন না। বরং সেই শক্তিকে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবুন এবং চেষ্টা করুন।

.

.

ভালবাসা অবিরাম

তানজিদা লিজা

 

ময়মনসিংহ থেকে কাজ করছি

রাজশাহী সিল্ক

জামদানি পন্য

কুমিল্লা বাটিক পন্য ও অন্যান্য

.

.

.

 

 

.

.

.

☑ সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে।  আল্লাহ হাফেজ।

.

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

Model Test :

Health Tips :

Outsourcing/Online Income :

Others Articls :

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!