Motivational Speech

প্রতিযোগিতা বনাম প্রতিদ্বন্দ্বিতা _ তানজিদা লিজা

প্রতিযোগিতা বনাম প্রতিদ্বন্দ্বিতা

এ নিয়ে মাথা ঘামাবেন না।  স্কুলের ফাস্ট সেকেন্ড থার্ড, কালের বিবর্তনে তাদের অনেকেই জীবন থেকে হারিয়ে গেছে। সোসাল” মিডিয়াতেও তাদের অনেককে খুঁজে পাই না। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে যাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হতো তারা দূরের কথা। গত বছরও যাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা ছিল তাদের সঙ্গেও এ বছর তেমন কোন লড়াই নেই।

এটিই জীবনের নিয়ম। তাই অন্যদের চিন্তা না করে, কে কি করলো তা নিয়ে মাথা না ঘামিয়ে শুধু চিন্তা করুন নিজে কি করবো, কি করতে পারি, কিভাবে করতে পারি, কত ভাল করতে পারি। তাহলে এক সময় দেখবেন যে নিজের পায়ের মাটি শক্ত হয়ে পাহাড়ে পরিনত হয়েছে।  উঠে গেছে অনেক উপরে । নিজের কাজে সুখ ও সন্তুষ্টি আছে। আছে শান্তি, সমৃদ্ধি।

 

 

হতাশা আসুক, লেগে থাকার অভ্যাস করুন। ছোট বেলায় মা বলতেন “গাইতে গাইতে গায়েন” হয়। মানে লেগে থাকলে সফলতা আসবেই। ব্যর্থতার কথায় কষ্ট পাই, লজ্জা এবং দুঃখ পাই। এটাই স্বাভাবিক। ব্যর্থ হলে নিজের খারাপ লাগার সাথে পরিবার, সমাজ, বন্ধুদের মজা করে বলা কথা, উপহাস আরো হতাশার দিকে ঠেলে দেয়।

জীবনে আমি অনেক বার অনেক কিছুতে ব্যর্থ হয়েছি। কষ্ট, লজ্জা, দুঃখ, বেদনা সবই পেয়েছি। অন্যরাও বাজে কথা বলেছে, এখনও বলে। কিন্তু ছেড়ে দেইনি এর মধ্যেও লেগে থেকেছি। হতাশ হয়েছি কিন্তু হতাশার ফলে থেমে যাইনি, চেষ্টা করেছি নতুন করে। এটিই জীবনের সেরা অর্জন, সেরা সম্পদ “লেগে থাকা।”

 

 

এখন কোন কিছুতে ব্যর্থ হলে বুঝি যে পরের বার আরও ভাল করে করতে হবে। নিজের ভেতর এক ধরনের কড়া বিশ্বাস জন্মেছে যে দ্বিতীয়বার করলে প্রথমবারের থেকে অনেক ভাল করতে করতে পারবো। এই ধরনের কর্মস্পৃহা কোটি টাকা দিয়েও কেনা যায় না, কেউ ধারও দেয় না, সহজে পাওয়া যায় না।

তাই সবার প্রতি অনুরোধ ব্যর্থ হলেও লেগে থাকুন, চেষ্টা করুন, ছেড়ে দিবেন না। হতাশা আসা স্বাভাবিক কিন্তু লেগে থাকার অভ্যাস করুন। জয় আপনার পদতলে আসবেই।

.

.

ভালবাসা অবিরাম

তানজিদা লিজা

 

ময়মনসিংহ থেকে কাজ করছি

রাজশাহী সিল্ক

জামদানী পন্য

কুমিল্লাবাটিক পন্য ও অন্যান্য

.

.

 

 

.

.

.

☑ সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে।  আল্লাহ হাফেজ।

.

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

Model Test :

Health Tips :

Outsourcing/Online Income :

Others Articls :

One Comment

  1. উপকৃত হলাম ভাইয়া মনে সাহস ও যুগলাম অনেক অনেক ধন্যবাদ এইভাবে সব সময় পাশে থেকে সহযোগিতা করার জন্য।দোয়া করি আপনার জন্য সদায় আপনার মঙ্গল কামনা করি।

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!