Digital Information

আপনার ফেসবুক আইডি অন্যের দখলে চলে গেলে, যে ভাবে তা উদ্ধার করবেন

SM ALAMGIR

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এ যুগে  তথ্য প্রযুক্তির ব্যবহারে সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে জীবন যেমন সহজ হয়েছে, তেমনি বেড়েছে ব্যক্তিগত নিরাপত্তার ঝুঁকি। আপনার ফেসবুক আইডি যদি হ্যাক করা হয় বা হ্যাকারদের দখলে চলে যায় , তাহলে সেটি আপনার জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। কারণ হ্যাকার আপনার ফেসবুক আইডি ব্যবহার করে যদি কোনো অপরাধ বা রাষ্ট্রদোহী কোন অপকর্ম  করে, তবে তার দায়ভার আপনাকেই বহণ করতে হবে।

আপনার শখের ফেইসবুক আইডিটি যদি হ্যাক হয়ে যায়, তাহলে কি করবেন?
যে হ্যাক করেছে তাকে গালাগালি করবেন নাকি বন্ধুদের অনুরোধ করবেন আপনার আইডিটি রিপোর্ট করে ব্লক করে দিতে? আগে হয়ত এই কাজই করতেন কিন্তু এখন আর না।
কারন “এখন কি আর সেই দিন আছে, দিন বদলাইছে না”। এখন হ্যাক হওয়া ফেসবুক আইডিও উদ্ধার করা যায়।

দেশের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে গেছে। সবার সঙ্গে যোগাযোগ রাখা, আপডেট জানা, খবর পড়া ইত্যাদি অসংখ্য কাজে ফেসবুক ব্যবহার করে মানুষ।

কিন্তু ফেসবুক আইডি যদি হ্যাক হয় বা অন্যের দখলে চলে যায় তাহলে সেটি আপনার জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। কারণ হ্যাকার আপনার আইডি ব্যবহার করে যদি কোনো ক্রাইম (অপরাধ) বা রাষ্ট্রদোহী কোন অপকর্ম   করে তবে তার দায়ভার আপনার ওপরই বর্তাবে।

 

আরো পড়ুন … সফল হওয়ার ৫ টি কার্যকরী টিপস || যদি সফল হতে চান তাহলে জীবনে এক বার হলেও পড়ুন । Read More……

 

তাই আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়া মাত্রই কী পদক্ষেপ নিতে হবে সে বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পুলিশ।

আপনাকে একে একে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে।

1)  সর্ব প্রথমে   http://www.facebook.com/hacked এই  লিঙ্কে প্রবেশ করুন।

2)  এরপর “My account is compromised”  বাটনে ক্লিক করুন। হ্যাক হওয়া আপনার ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা দুটি অপশনের (ইমেইল অথবা ফোন নম্বর) যে কোনো একটির ইনফরমেশন দিন। খেয়াল রাখবেন, সেখানে যেন কোন প্রকার ভুল ইনফরমেশন না যায়।

3) প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত অ্যাকাউন্টটি মনিটরে দেখা যাবে  এবং আপনার বর্তমান বা পুরাতন পাসওয়ার্ড চাইবে। সেখানে আপনার পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে কন্টিনিউ করুন।

4)  হ্যাকার যদি আপনার ইমেইল অ্যাড্রেস পরিবর্তন না করে থাকে, তবে আপনার ইমেইলে রিকভারি অপশন পাঠানো হবে। সঠিক ভাবে পদক্ষেপ নিলে আপনার  অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

 

আরো পড়ুন …. ছালাদিয়া হোটেলের কাজের ছেলে এখন ঢাকায় বড় সাতটি রেস্টুরেন্টের মালিক || কোন কাজ ছোট নয়। Read More ……

 

5) হ্যাকার যদি আপনার ইমেইল অ্যাড্রেস এবং ফোন নম্বরসহ লগইন করার জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে, তবে Need another way to authentication? -> Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি  সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব। এক্ষেত্রে আপনাকে খুব সাবধানতার সাথে পদক্ষেপ নিতে হবে। তাহলেই আপনার  অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব হবে।

সোশ্যাল মিডিয়া হ্যাকিংয়ের শিকার হলে আপনি স্ব-শরীরেও সিআইডির সাইবার পুলিশ সেন্টারে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এছাড়া যোগাযোগ করতে পারেন ০১৭৩০৩৩৬৪৩১ নম্বরে অথবা smmcpc2018@gmail.com ঠিকানায় বিস্তারিত তথ্য দিয়ে ইমেইল করতে পারেন। সর্বোপরি আপনার  ফেসবুক একাউন্টটি  হ্যাক হলে যত দ্রুত সম্ভব নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। তাতে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন।

.

 সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে।  আল্লাহ হাফেজ।

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

7 Comments

  1. আলহামদুলিল্লাহ এ ত্বথ্য টি জানা খুব প্রয়োজন ছিলো।আমরা এর মাধ্যমে উপকৃত হবো ইনশাআল্লাহ। সব সময় পাশে আছি দোয়া করি আপনার জন্য আল্লাহ আপনার মেধার বিকাশ ঘটাক ও আপনি সাফল্য অর্জন করুন ধন্যবাদ আপনাকে।

  2. Thank you very much. অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারলাম।

  3. গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন ধন্যবাদ আপনাকে।

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!