Digital Marketing

বিক্রয় বৃদ্ধির কৌশল এবং ক্রেতার সাথে সম্পর্ক স্থাপন এর ১০টি কার্যকারী কৌশল _ By smalamgir

ক্রেতার সাথে সম্পর্ক স্থাপন এর ১০টি কার্যকারী কৌশল

 

বিক্রয় বৃদ্ধির কৌশল এবং ক্রেতার সাথে সম্পর্ক স্থাপন এর ১০টি প্রধান তথ্য 

১) ক্রেতার কাছে পণ্যকে নয় নিজেকে সেল করার চেষ্টা করুন সবার আগে,হাসিভরা মুখে।

২) ক্রেতার চাহিদা আগে জেনে নেবার চেষ্টা করুন ধৈয্যর সাথে,ছোট ছোট নানা প্রশ্ন করে,এক্ষেত্রে ক্রেতাকে সব কথা বলার সুযোগ করে দিয়ে নিজেকে একজন আদর্শ শ্রোতার অভিনয় করে যেতে হবে।

৩) ক্রেতার বিরুপ মন্তব্যকেও বরণ করতে শিখুন হাসিমুখে ও ক্রেতার বিরুপ মন্তব্যের জবাব না দিয়ে উত্তম ব্যবহার করুন ক্রেতার সাথে।

৪) ক্রেতার সকল প্রশ্নের জবাব দিন নি:সঙ্কোচে ও আন্তরিকতাভরা মনে আর কোন তথ্য জানা না থাকলেও ভুল তথ্য দেওয়া থেকে বিরত রাখুন নিজেকে প্রয়োজনে নিজের না জানার বিষয়ও স্বীকার করে নিন বিনয়ের সাথে।

৫) ক্রেতার হাতে তুলে দিন কাঙ্খিত পণ্যগুলোকে তারপর বর্নণা করুন পণ্যের গুণাবলি বা সুবিধাগুলিকে।অনলাইন নির্ভর ব্যবসা হলে পণ্যের গুণাবলি তুলে ধরে ভিডিও তৈরী করেও বিকল্পভাবে এ কাজটি করা যেতে পারে।

৬) ক্রেতার সাথে দরকষাকষিতে,কখনো বলবেন না,এত পয়সার চেয়েও ১ পয়সা কম হবে না বা এত টাকা বিক্রি করলে অতটাকা লাভ হবে,বা এ জাতীয় আরো যত নেগেটিভ কথা আছে তা বলা থেকে বিরত থাকতে হবে,কারণ এ সব কথাশুনে ক্রেতারা উল্টোে আপনার কাছে থেকে কেনার আশাই ছেড়ে দিতে পারেন ।

৭) কোন পণ্য বা সেবা সম্পর্কে ক্রেতার কোন অভিযোগ থাকলে আপনিও ক্রেতার পক্ষ নেবেন কোন ভাবেই সরাসরি পণ্যের পক্ষ নিয়ে কথা বলার পরিবর্তে অভিযোগের নিস্পত্তিকেই বিশেষ গুরুত্ব দেবেন।

৮) পণ্য বিক্রি করলেই ক্রেতার প্রয়োজন শেষ,একথা মনে না করে মনে করতে হবে,পণ্য বিক্রি পরবর্তী কেনাকাটাতেও যেন ক্রেতা আপনার কাছেই আসেন এবং সেজন্য যেধরনের ব্যবহার ক্রেতার সাথে করা প্রয়োজন তা রক্ষা করতে হবে।এমনকি ক্রেতা আপনার কাছ থেকে পণ্য না কেনলেও তারসাথে উত্তম আচরণ প্রদর্শন করতে হবে।

৯) অনেক সময়ে ক্রেতা পণ্য কিনতে আসেন না, তাঁরা আসেন ঘোরাঘুরি করে পণ্য সম্পর্কে আগাম ধারণা নিতে। সেটা বোঝার পরও তাঁর সঙ্গে এমন আন্তরিক ব্যবহার দেওয়া উচিত- যেন তিনি কিছু কিনে ফেলেছেন! তাঁকে পুনরায় আসার আমন্ত্রণ জানাতে হবে।

১০) কোনো অবস্থাতেই হাল ছাড়া যাবে না,ধৈর্য ধারণ করতে হবে আর নাছোড়বান্দা মনোভাবাপন্ন হতে হবে। মনে রাখবেন- NO মানে Next opportunity!আর সব সময় মুখে হাসি আর বুকে বল রেখে চেষ্টা করে যেতে হবে।

 

লিখাটা যদি ভালো লাগে অবশ্যই শেয়ার করে দিবেন। আর কমেন্ট করে জানান, পরবর্তীতে আপনি কিসের উপর লিখা দেখতে চান।

সবাইকে ধন্যবাদ।

SM ALAMGIR

Md. Alamgir Hossain

smalamgir

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

2 Comments

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!