Others

বিশ্বের সেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের তনিমা তাসনিম অনন্যা ( কৃষ্ণগহ্বর গবেষণা )

কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণা করছেন

বিশ্বের সেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের তনিমা তাসনিম অনন্যা ( কৃষ্ণগহ্বর গবেষণা )

.

সম্প্রতি সময়ে কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণা করে ইতিমধ্যে সাড়া জাগিয়েছেন।  কৃষ্ণগহ্বরগুলো কীভাবে বেড়ে ওঠে এবং পরিবেশে কী প্রভাব রাখে তার পূর্ণাঙ্গ চিত্র  এঁকে দেখিয়েছেন । ইতোমধ্যে বাছাই করা ১০ বিজ্ঞানীর একজন হয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী তনিমা তাসনিম অনন্যা। যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন ‘সায়েন্স নিউজ’ বিজ্ঞানীদের এ তালিকা প্রকাশ করেছে। কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য এই স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি এই বিজ্ঞানী।

.

তনিমা তাসনিম একজন জ্যোতির্পদার্থবিদ। ২৯ বছর বয়সী এই তরুণী ডার্টমাউথ কলেজের সঙ্গে যুক্ত। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যম সম্প্রতি তনিমা তাসনিমের এ সফলতার কথা জানায়।

.

গত ৩০ সেপ্টেম্বর ‘এসএন টেন: সায়েন্টিস্ট টু ওয়াচ’ নামের একটি তালিকা প্রকাশ করে গণমাধ্যমটি। যেখানে তাসনিমের কাজকে ‘অসাধারণ গবেষণা’ বলে উল্লেখ করা হয়। ছোটবেলা থেকেই ঢাকায় পরিবারের সঙ্গে থাকার সময় মহাকাশের প্রতি আগ্রহ জন্ম নেয় তাসনিমের।

.

একসময় ঢাকার বাসিন্দা তনিমা কৃষ্ণগহ্বরের পূর্ণাঙ্গ চিত্র এঁকেছেন। তাতে তিনি দেখিয়েছেন, কীভাবে কৃষ্ণগহ্বরগুলো বেড়ে ওঠে এবং পরিবেশে কী প্রভাব রাখে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে তিনি এ কাজ করেছেন। সেই থেকেই মহাকাশবিজ্ঞানে তার আগ্রহ বাড়তে থাকে। ওই আগ্রহ থেকেই পরে এ বিষয়ে পড়াশোনা করেন। ২০১৯ সালে পিএইচডিও সম্পন্ন করেন তাসনিম। এর আগে নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও কিছুদিন পড়াশোনা করেন তাসনিম।

.

অভিনন্দন

তনিমা তাসনিম অনন্যা

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Check Also
Close
Back to top button
error: Alert: Content is protected !!