Digital Marketing

সেল বাড়াতে যেভাবে কাস্টমার সার্ভিস দিবেন – পর্ব : 01

তানজিদা লিজা

সময়ের বদলে-

মানুষ এখন পণ্য কিনার সময় প্রথমে মান, সার্ভিস এবং শেষে প্রাইস দেখে। যদিও পণ্যের মান সার্ভিসের একটা অংশ!  ৯০% কোম্পানি কাস্টমার এক্সপিরিয়েন্স GARTNER RESEARCH এর ভিত্তিতে মার্কেটে প্রতিযোগীতা করে। তাই যেকোন ব্যবসার ক্ষেত্রে কাস্টমার সার্ভিস একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

.

★ মানুষ প্রডাক্ট কিনে প্রাইস, মান ও নতুনত্ব দেখে। আবার কখনো কখনো কোথায় কিছুটা দাম কম পাওয়া যায় সেটার ওপরও নির্ভর করে। আমরা প্রায়ই তাই করি। প্রোডাক্টে ১০ টাকা কম পাওয়ার জন্য ১০০ টাকা খরচ করি আমাদের সে দিকে খেয়াল থাকে না। তাই গলির দোকানে প্রোডাক্ট না কিনে আমরা একটা প্রোডাক্ট কিনতে বাজারে চলে যাই।

.

.

 

বাজারে ১০ টি মুদি দোকানের মধ্যে ১টি বা ২ টি মুদি দোকানের বেচাকেনা বেশি হয়।

কেন ???

উত্তর কাষ্টমার সার্ভিস।

আবার বাজারে একই প্রোডাক্ট বিভিন্ন কোম্পানির থাকে। কিন্তু কোন ১/২ টা কোম্পানীর প্রোডাক্ট বেশি সেল হয়।

কেন???

এটাও কাস্টমার সার্ভিস।

.

.

অর্থাৎ সহজ ভাষায় প্রোডাক্ট কেনার সময় কোম্পানির কাছে থেকে পাওয়া কাস্টমারের অভিজ্ঞতাটাই হলো কাস্টমার সার্ভিস যেটাতে প্রোডাক্টের মানও জড়িত থাকে।

অর্থাৎ কোন কোম্পানী থেকে প্রোডাক্ট কিনে কাস্টমার যে অভিজ্ঞতাটা অর্জন করলেন তাই হচ্ছে কাস্টমার সার্ভিস।

আমরা ক্ষুদ্র ব্যবসায়ী। আপনি আমিও একেকটা ক্ষুদ্র কোম্পানি অধিকারী- তাই কাস্টমারকে কেমন অভিজ্ঞতা দিতে চান তা মাথায় রাখতে আমার এই পুঁথিগত আলোচনার ক্ষুদ্র প্রয়াস।

 

..

ধন্যবাদ

তানজিদা লিজা

কাজ করছি অর্গানিক কালোজিরা চাল রাজমা, মসলা এবং অন্যান্য।

.

.

.

☑ সব শেষে আপনাকে বিনীত ভাবে অনুরোধ করছি ,  আমাদের এই ছোট্ট উদ্যোগটি  আপনাদের যদি ভালো লাগে তবে সর্বদা আমাদের পাশে থেকে আমাদের সাহস বাড়াতে পোস্ট গুলোতে লাইক, কমেন্ট এবং শেয়ার করে আমাদের কাজের স্পৃহা আরো বাড়িয়ে দিতে আপনারা বিশেষ ভূমিকা রাখবেন এবং সেই সাথে আপনার একটি শেয়ার হয়তো আপনার নিকটস্থ কারো জন্য একটি নতুন দরজা খুলে দিতে পারে । সেই আশা বাদ ব্যক্ত করে সবাইকে আবারো ধন্যবাদ দিয়ে বিদায় নিচ্ছি।  আজ এ পর্যন্ত । সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন। দেখা হবে পরবর্তী নতুন কোন আর্টিকেলে।  আল্লাহ হাফেজ।

.

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

Model Test :

Health Tips :

Outsourcing/Online Income :

Others Articls :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button