Facebook Marketing

পণ্য বিক্রয় বৃদ্ধির কৌশল । Easy step to increase product sales

SM ALAMGIR

 

পণ্য বিক্রয় বৃদ্ধির কৌশল:

অনলাইনে যারা নতুন ব্যবসায় করতেছেন, তাদের জন্য একটি পণ্য বিক্রয় করা চ্যালেঞ্জিং বিষয়, অনেক ক্ষেত্রে তারা ভাবেন লাভ এর দরকার নেই, অন্তত বিক্রয় হোক। কিন্তু যারা খুবই অভিজ্ঞ এবং দক্ষ ব্যবসায়ী তাদের জন্য প্রতিটি বিক্রয় যেন এক একটি চ্যালেঞ্জ, যার মধ্যে তারা আনন্দ খুঁজে পায়। অভিজ্ঞ এবং দক্ষ ব্যবসায়ীরা যখনি তাদের প্রডাক্ট এর মার্কেটিং করে, তখন তারা কিছু নির্দিষ্ট কার্যকরী নিয়ম অনুসরণ করে, যা নবাগতরা আয়ত্ত না করা পর্যন্ত তাদের কাক্ষিত সফলতা পায় না। আপনি যদি নতুন মার্কেটার হয়ে থাকেন বা অনেক দিন যাবত কাজ করছেন কিন্তু সফলতা পাচ্ছেন না, তাদের জন্য কিছু কার্যকরী কৌশল সুন্দর ভাবে সাজিয়ে দেওয়া হলো।

১.  পণ্যের সম্পর্কে সঠিক তথ্য জানা :

সর্ব প্রথম আপনাকে আপনার পণ্য বা সার্ভিসের কিছু প্রশ্নের উত্তর সঠিক ভাবে জেনে নিতে হবে। আপনার পণ্যের বা সার্ভিসের কোন দিকটি সবচেয়ে ভালো? কাস্টমার বা গ্রাহক আপনার প্রোডাক্টের কোন দিকটি বেশি পছন্দ করে, আপনার পণ্যেটি গ্রাহক কত টাকায় কিনতে পারবে ইত্যাদি। এই প্রশ্নগুলোর সঠিক উত্তর যদি আপনার জানা না থাকে তাহলে আপনি আপনার পণ্যের বা সার্ভিস সঠিক ভাবে তাদের সামনে তুলে ধরতে পারবেন না । যার ফলে আপনার বিক্রয়ও বৃদ্ধি পাবে না। সুতরাং আপনাকে অবশ্যই আপনার পণ্যের সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে।

২.  কাস্টমার বা গ্রাহকের প্রয়োজনীতার প্রতি খেয়াল করুন:

আপনি যা কিছু বিক্রয় করবেন তা যেন হয় কাস্টমার বা গ্রাহকের প্রয়োজন। কোন অপ্রয়োজনীয় পণ্য বা সার্ভিস কেউ কিনবে চাইবে না। সুতরাং ক্রেতার প্রয়োজন কোন সার্ভিসটি তা নিখুঁত ভাবে খুঁজে বের করুন। এবং তার সেই প্রয়োজনের উপর সর্বোচ্চ গুরুত্বদিন । ( smalamgir )

৩.  সঠিক মূল্য নির্বাচন করুনঃ

প্রতিটি পণ্য বা সার্ভিস বিক্রয়ের জন্য মূল্য নির্ধারণ একটি গুরুত্বপূর্ন বিষয়। মূল্যের উপর নির্ভর করে পণ্য বিক্রয় বৃদ্ধি পায় আবার হ্রাসও পায়। আমাদের মধ্যে অনেকে মনে করে পণ্যের মূল্য কমিয়ে দিলে বিক্রয় বৃদ্ধি পাবে, এই ধারণাটি সম্পূর্ণ ভূল। অনেক প্রোডাক্টের মূল্য বেশি থাকার পরও তাদের বিক্রয় বেশি হয়। কারণ এখানে পণ্যের কোয়ালিটি অনেক প্রভাব ফেলে। আপনি বেশি মূল্যেও আপনার অনেক প্রোডাক্ট বিক্রয় করতে পারবেন। যদি সেই কাস্টমার বা ক্রেতারা যতটুকু আশা নিয়ে আপনার উচ্চ মূল্যের পণ্য কিনবে সেই আশাটা পূরন হয়। সুতরাং আপনার পণ্যের মূল্যের সাথে কোয়ালিটির সম্বনয় করে মূল্য নির্ধারন করতে হয়। তার পর দেখবেন আপনার সেল একাই বৃদ্ধি পাচ্ছে।


৪.  ৩টি গোপন কৌশল প্রয়োগ করুন:

প্রত্যেকটি মার্কেটারের সফলতার পিছনে গোপন কিছু কৌশল থাকতেই হয়, তা হলে সফলতা অর্জন করা যায় না। তা হলো- (১) কাস্টমারকে জিজ্ঞাসা করুন, (২) কাস্টমারের কথা মনোযোগ দিয়ে শুনুন এবং (৩) সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহন করুন। আপনি যদি এই ৩টি কৌশলের প্রয়োগ না করেন, তাহলে আপনার ব্যবসায়ে আপনার প্রোডাক্ট সেল বৃদ্ধি পাবে না।

৫. কাস্টমারের মেসেসের সঠিক উত্তর দিন

আমাদের ফেসবুক পেইজে যদি কেউ কোন প্রোডাক্ট ক্রয় করার জন্য মেসেস দেয়, তাহলে আমরা একটা কপি পেস্ট মেসেজ দিয়ে দেই যে, অর্ডার এর জন্য আপনার নাম, মোবাইল নাম্বার, ঠিকানা ইত্যাদি দিন। কিন্তু আপনি যদি সেই কাস্টমারের সাথে ভালো ভাবে কথা বলেন এবং একটু সময় দিন তাহলে একটা সু-সম্পর্কও তৈরি হতে পারে, যার মাধ্যমে প্রথমবার পণ্য না কেনার পরিকল্পনা থাকলেও সে আপনার কথায় খুশি হয়ে পণ্য কিনে ফেলতে পারেন। (প্রমাণিত)

যদিও আমি জানি আপনারা সবাই এই বিষয় গুলো ভালো করেই জানতেন, হয়ত বিভিন্ন কাজের চাপে খেয়াল করেন নি। যেহেতু অনলাইন বা অফ লাইন মার্কেটিং এর উপর আপনার ব্যবসায় এর উজ্জ্বল ভবিষ্যৎ নির্ভর করছে তাই এই বিষয় এ একটু মনযোগী হওয়ার জন্য অনুরোধ করছি। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমাদের ব্যবসাকে উন্নত করতে চাই। এজন্য সকলের সহযোগিতা একান্ত প্রয়োজন। সকলের মঙ্গল কামনা করছি। (sm alamgir )

সবাইকে ধন্যবাদ

Md. Alamgir Hossain

Founder

www.smalamgir.com
www.trustmarketbd.com

 

আমাদের আরো পপুলার আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!