Entrepreneur

একজন সফল উদ্যোক্তার করণীয়_ What a successful entrepreneur needs to do

SM ALAMGIR

 

একজন সফল উদ্যোক্তার করণীয়:

 

উদ্যোক্তা হওয়া যতটা সহজ মনে হয়, আসলে ততটা সহজ নয়। প্রতিটি উদ্যোক্তার জীবনে রয়েছে নানা ব্যর্থ্যতার কাহিনী। যা শুনলে আপনার চোখে পানি চলে আসবে।


উদ্যোক্তার করণীয় :

  • উদ্যোক্তা হতে হলে প্রথমে আপনাকে এমন লক্ষ্য স্থির করতে হবে যা সব সময়ের জন্য চ্যালেঞ্জিং হয়। প্রত্যেক মূহুর্তে আপনাকে চ্যালেঞ্জিং গ্রহণ করতে হবে। আপনাকে সব সময় চিন্তাশক্তি ও পরিশ্রমের মাধ্যমে সফলতা অর্জন করতে হবে।

  • লক্ষ্য যদি খুব বেশি চিন্তা ও পরিশ্রম ছাড়াই অর্জন করা হয়, তাহলে সেই অর্জনের মধ্যে আপনার কোন প্রতিভা বা ক্ষমতা প্রকাশ পাবেনা। এবং তা কখনই বেশি দিন টিকে থাকবে না। smalamgir

  • একজন সফল উদ্যোক্তার করণীয় হলো- নিজের মাঝে যে প্রতিভা ও ক্ষমতা আছে, তা গভীর চিন্তা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজের সফলতা অর্জন করতে পারার মাঝে যে আনন্দ থাকে তা অন্য কিছুতে সম্ভব না। তাই নিজের চিন্তা শক্তি ও কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজের কাজে লেগে থাকতে হবে। তাহলেই সফলতা দ্রুত আসবে। smalamgir
  • আপনাকে সবার সাথে পরিচিতি বাড়াতে হবে। আপনার কাস্টমারের সাথে বেশি বেশি পরিচিতি বাড়াতে হবে। আপনার পণ্য সম্পর্কে তাকে আগ্রহী করে তোলার আগে আপনার কাস্টমারকে বুঝতে হবে। গ্রাহক কি ধরনের পণ্য পছন্দ করতে পারে। আপনি যদি একজন গ্রাহক সম্পর্কে জানেন তাহলে আপনি অনুমান করতে পারবেন গ্রাহক আপনার কাছে কি ধরনের পণ্য চায়।
  • আপনি যে আছেন, তা সবাইকে জানাতে হবে। আপনি যে এই প্রোডাক্ট নিয়ে কাজ করেন, সেটা সবাইকে জানাতে হবে। নিজেকে সুপার হিরো সাজাতে চেষ্টা করতে হবে।
  • আপনার গ্রাহককে সন্তুষ্ট ও খুশি রাখার চেষ্টা করুন। একজন বিক্রেতার ব্যবহারের মাধ্যমেই গ্রাহকের মন পেতে পারেন। সবাইকে হাসি মুখে আপ্যায়ন জানাবেন। ক্রেতারা অনেক ধরনের প্রশ্ন করতে পারে। আপনাকে তার সন্তুষ্টির জন্য হাসি-মুখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। গ্রাহকের সাথে বন্ধুত্বপূর্ণ আচরন করতে হবে।
  • আপনি যে পণ্যটি বিক্রয় করবেন তার মানের উপর নির্ভর করবে বিক্রয়। বিক্রয় বৃদ্ধির লক্ষে অবশ্যই পন্যের মানের উপর নজর দিন। যদি পন্যের মান ভালো হয় তাহলে গ্রাহক খুশি হবে এবং সে পুনরাই পণ্যটি ক্রয় করবে। এখানেই শেষ না গ্রাহকের কাছে যদি পণ্যের মান ভালো লাগে সে তখন আরেকজনকে বলবে। এভাবেই আপনার বিক্রয় বৃদ্ধি পাবে।
  • আপনার পণ্যটি সম্পর্কে গ্রাহকের মন্তব্য জানুন। বর্তমান বাজারে আপনার পণ্যটির অবস্থান জানার চেষ্টা করুন। এছাড়া আপনার বাজারের অবস্থা জানলে আপনি ভাবতে পারবেন কিভাবে আর কি করলে বিক্রয় বৃদ্ধি সম্ভব।
  • অনেক কোম্পানি তাদের বিক্রয় বৃদ্ধির জন্য তাদের পন্যের সাথে আকর্ষণীয় অফার দেয়। যেমন- একটি কিনলে একটি ফ্রি, অথবা এই পণ্যটি কিনলে টিভি, ফ্রিজ দেওয়া হবে। এভাবে আরও অনেক কিচুর অফার দিয়ে ক্রেতাকে আকর্ষণ করে তাদের বিক্রয় বৃদ্ধি করে থাকে। ফলে তাদের মুনাফা বৃদ্ধিও সম্ভব।
  • এটা খুবই গুরুত্বপূর্ণ যে, নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতি অনুসরনকারী প্রতিষ্ঠানসমূহ সাধারণত নতুন ও অসামঞ্জস্যপূর্ণ পণ্য বাজারজাত করে। নতুন ও পরিবর্তিত পণ্যের জন্য প্রশিক্ষণ প্রদান যথেষ্ট গুরুত্বপূর্ণ পণ্যের গুণাগুন, পণ্যের বৈশিষ্ট্য ও বিশেষত্ব সম্পর্কে ধারনা লাভের জন্য প্রশিক্ষণ গ্রহন করা প্রয়োজন। সাধারণত সব ধরনের পণ্য সামগ্রীর ব্যাপারে ক্রেতাদের জানা থাকেনা এবং অধিকাংশ পণ্যের গুণাগুন সম্পর্কে ধারনা থাকেনা। ডিস্ট্রিবিউটর ও লিডারদের সব পণ্য সম্পর্কে ভাল ধারনা থাকার জন্য প্রশিক্ষণ গ্রহন করা উচিত। এতে সব প্রশ্নের সঠিক উত্তর দেওয়া সহজ হয়।
  • অনেক ক্রেতা পন্যের মোড়ক কেমন আর তা কতটা আকর্ষণীয় তা দেখে পণ্য ক্রয় করে থাকে। যা আমরাও তাই করি। যে সমস্ত পন্যের মোড়ক আছে চেষ্টা করবেন আকর্ষণীয় ভাবে পন্যের মোড়ক তৈরি করতে। যেন প্রথম দেখাতেই পছন্দ হয়ে যায়।
  • যে কোন কাজের সফলতা অনেকাংশে নির্ভর করে মনোবলের উপর।  দৃঢ় মনোবল দ্বারা অনেক জটিল কাজ সহজে সম্পাদন করা সম্ভব। প্রশিক্ষণ গ্রহনের পূর্বে নেটওয়ার্ক পদ্ধতি সম্পর্কে অনেকেরই স্বচ্ছ ধারনা থাকেনা যার দরুন এ সম্পর্কিত সব কিছুই অসম্ভব মনে হতে পারে। প্রশিক্ষণ গ্রহনের পর মনোবল বেড়ে যায় এবং কাজের প্রতি আগ্রহ সৃষ্টি হয়। সফলতা প্রাপ্তির জন্য মনোবল বৃদ্ধি আবশ্যক। সুতরাং দৃঢ় মনোবল গড়ে তুলুন।

সুতরাং কোন উদ্যোক্তার উচিত নয় কাউকে অনুকরণ করা বরং নিজের প্রতিভা কে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। যে কাজ ভালোবেসে করা যায়না সে কাজে কোন আনন্দ পাওয়া যায় না। আর আনন্দ না থাকলে সে কাছে কখনো সফলতা আসে না। এজন্য যে কাজটি আপনার কাছে ভালো লাগবে, সেই কাজটিকে বেশি ফোকাস করতে হবে। smalamgir

নিয়মিত আপডেট লেখা পড়তে চাইলে সাথেই থাকুন।

ধন্যবাদ সবাইকে।


.

আমাদের আরো পপুলার আর্টিকেল

 

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!