E-mail Marketing

ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে শুরু করবেন ? What is email marketing and how to get started?

ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে শুরু করবেন ?

E-mail মার্কেটিং কি এবং কিভাবে শুরু করবেন ?

E-mail মার্কেটিং কি :

E-mail মার্কেটিং কি এটা বুঝার আগে আমাদের বুঝতে হবে মার্কেটিং কি ?
সাধারন অর্থে মার্কেটিং বলতে আমরা বুঝি কোন পণ্য বা সার্ভিসের প্রচারণা চালানো। আমরা  বিভিন্ন মাধ্যমের সাহায্যে মার্কেটিং করে থাকি । যেমন Radio, Television, Newspaper , লিফলেট, ব্যানার ইত্যাদি । ঠিক তেমনি E-mail মার্কেটিং এ  Email হল একটা মিডিয়া বা মাধ্যম যার মাধ্যমে আমরা মার্কেটিং করে থাকি । ( sm alamgir / smalamgir )

তবে E-mail মার্কেটিং কি তা জানার সাথে সাথে আরও কিছু বিষয় সম্পর্কে Basic ধারণা রাখতে হবে।
যেমন স্প্যাম, বাউন্স, ইমেইল সাবজেক্ট, ইমেইল টেম্পলেট, ইমেইল ক্যাম্পেইন ইত্যাদি ।

স্প্যামঃ
E-mail মার্কেটিং এর ভাষায় স্প্যাম হল অনাকাঙ্ক্ষিত ইমেইল যা ব্যাবহার কারীর অনুমতি ব্যতীত পাঠানো হয় যার উদ্দেশ্য হল বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার । ( sm alamgir / smalamgir )

বাউন্সঃ
E-mail বাউন্স মানে হল E-mail প্রত্যাখ্যাত হওয়া । E-mail বাউন্স নানা কারনে হতে পারে তার মধ্যে অন্যতম হল E-mail ইনভ্যালিড থাকলে। ( sm alamgir / smalamgir )

ইমেইল সাবজেক্টঃ
আমরা আমাদের E-mail এ যাবার পর টাইটেল হিসাবে যতটুকু দেখতে পাই তাই হল সাবজেক্ট লাইন । E-mail সাবজেক্ট পড়েই আমরা সিদ্ধান্ত নেই ইমেইল টা ওপেন করব কি না । তাই ইমেইল সাবজেক্ট অনেক গুরুত্বপূর্ণ । তবে ইমেইল সাবজেক্ট ইমেইল এর সাথে সঙ্গতিপূর্ণ এবং ৫০ শব্দের মধ্যে রাখলে ওপেন রেট বেশি হবার সম্ভাবনা থাকে । ( sm alamgir / smalamgir )

ইমেইল টেম্পলেটঃ
ইমেইল টেম্পলেট হল আমাদের পণ্য বা সেবা সম্পর্কিত যে বিজ্ঞাপন আমরা ডিজাইন করে ইমেইল এ পাঠিয়ে থাকি । এটা আমাদের ওয়েবসাইট এর সাথে লিঙ্ক করা থাকে এবং চাইলে ভিজিটর ইমেইল থেকে আমাদের সাইটে ভিজিট করতে পারে । ( sm alamgir / smalamgir )

ইমেইল ক্যাম্পেইনঃ
ইমেইল ক্যাম্পেইন হল টোটাল ইমেইল সেন্ড করার প্রক্রিয়া । ক্যাম্পেইন এর মধ্যে রয়েছে লিস্ট তৈরি করা, সাবস্ক্রাইবার আপলোড করা, সাইন আপ ফর্ম ডিজাইন করা, সেগমেন্ট বা গ্রুপ করা, টেম্পলেট ডিজাইন করে নির্দিষ্ট কাস্ট মারদের মেইল এ সেটা পাঠানো ।( sm alamgir / smalamgir )

ইমেইল মার্কেটিং কেন করব: 
পৃথিবীতে 34%  এর অধিক মানুষ ইমেইল ব্যবহার করে এবং 91%  ব্যবহারকারী গড়ে একবার প্রতিদিন ইমেইল চেক করে । সে হিসাবে 2.5 বিলিয়ন মানুষ ইমেইল ব্যাবহার করে যা আগামী 2 বছরের মধ্যে 2.8 বিলিয়ন এ পৌঁছাবে । যোগাযোগের মাধ্যম হিসাবে আমরা নিয়মিত ইমেইল চেক করি । তাই আমরা যদি ব্যাবহারকারীর ইমেইল এ আমাদের পণ্য ও সেবার কোন অফার, কুপন কোড বা বিজ্ঞাপন পাঠাই তাহলে আমাদের পণ্য ও সেবা সম্পর্কে তার ধারণা হবে এবং সে এর মাধ্যমে আমাদের ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে পণ্য ও সেবাটি নিতে পারবে ।( sm alamgir / smalamgir )

ইমেইল মার্কেটিং এর সুবিধাগুলো হল
এটা সোশ্যাল মিডিয়া থেকে অনেক বেশি (30% এর ও অধিক ) কার্যকরী । অন্যান্য পদ্ধতিতে মার্কেটিং এর তুলনায় এটা অধিক সাশ্রয়ী ।  এটা পরিমাপযোগ্য ও সহজে ব্যাবহার যোগ্য । মোবাইল ব্যাবহার কারী কাস্টমার দের কাছে ও সহজে পৌঁছানো যায় । (75% এর ও অধিক ইমেইল ব্যাবহারকারী স্মার্টফোন বা ট্যাবলেট এ মেইল চেক করে ) কল টু একশন এর মাধ্যমে ক্লায়েন্ট কে সরাসরি ওয়েবসাইট এ পাঠানো যায় ।( sm alamgir / smalamgir )

সারা পৃথিবীতে ইমেইল মার্কেটিং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে । শুধু মাত্র আমেরিকাতেই অনলাইন মার্কেটিং এর 44% ইমেইল মার্কেটিং এর মাধ্যমে হয় থাকে এবং গড়ে 20 % সেলস বৃদ্ধি করে ।

ইমেইল মার্কেটিং শুরুটা কিভাবে করবেনঃ

ধরুন আপনি নতুন কোন বিজনেস স্টার্ট আপ করলেন । কিন্তু স্বাভাবিক ভাবেই আপনার কাছে ইমেইল না থাকার ই কথা । এই অবস্থায় আপনি যদি ইমেইল মার্কেটিং শুরু করতে চান তাহলে অব্যশই আপনাকে একটি ই-মেইল একাউন্ড খুলতে হবে।  এবং তার মাধ্যমে আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন পাঠাতে হবে ।  এই পদ্ধতিতে ইমেইল মার্কেটিং করলে তা আপনার বিজনেস এর জন্য ফলপ্রসূ  হবে । একটা উদাহরণ দিচ্ছি বিষয়টা ক্লিয়ার করার জন্য । ধরুন আপনি Trust Market নামে নতুন একটা  বিজনেস শুরু করছেন । এই অবস্থায় আপনার টার্গেট কাস্টমার কারা তা আপনি জানেন না । এখন আপনি রিসার্চ এর মাধ্যমে যে ইমেইল গুলো কালেক্ট করলেন তার অধিকাংশ ইমেইল ইনভ্যালিড হতে পারে । ইনভ্যালিড ইমেইল এ মেইল পাঠালে হার্ড বাউন্স করবে । তাছাড়া আপনি নিশ্চয় চাইবেন না অযথা নষ্ট ইমেইল এ মেইল পাঠাতে । কারন এটা সেন্ড করার পিছনে আপনার অবশ্যই একটা পরিমাণ ব্যয় বা সময় নষ্ট হবে।( sm alamgir / smalamgir )

যাদের কে আপনি ইমেইল পাঠাবেন তাদের মধ্যে হয়ত ৫০% এর আপনার পণ্য বা সার্ভিস প্রতি আগ্রহ নাও থাকতে পারে । তবে আপনি চাইলে এখান থেকে ও আপনি আপনার টার্গেট গ্রাহকদের খুঁজে বের করতে পারেন । ইমেইল মার্কেটিং টুলস গুলোর সাহায্যে সহজেই ট্র্যাকিং করার যায়, কারা আপনার মেইল ওপেন করল, কত টাকার পণ্য বা সেবা নিল ইত্যাদি । ট্র্যাক করে দেখলেন । যারা আপনার মেইল ওপেন করছে তাদের কে সেগমেন্ট করে অন্য একটা লিস্ট এ নিয়ে গেলেন । ( sm alamgir / smalamgir )

তবে চিন্তার কোন কারণ নেই । এখান থেকে যদি আপনার জন্য ২% ও বিক্রি হয় সেটাই অনেক কিছু । ধরুন কেউ আপনার পণ্য বা সার্ভিস গ্রহণ করলো না , তারপরও তারা যদি এই  ইমেইল ওপেন করে সেটাতেই আপনি সফল । সেলস আজ না হোক কাল হবে কিন্তু আপনি তাদেরকে যে আপনার পণ্য বা সার্ভিসের ধারণা দিয়েছেন এটাই অনেক । আপনার পণ্য বা সেবার ধারণা ক্রেতাদের মনে সৃষ্টি করাই আপনার প্রাথমিক লক্ষ্য হওয়া উচিৎ । ( sm alamgir / smalamgir )

একটি বিষয়ে উপর আর্টিকেল লিখতে অনেক বিষয় সম্পর্কে জানতে হয়। এবং প্রচুর সময় ব্যয় হয়। যদি আপনাদের ভালো লাগে, তাহলে লেখাটি শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

ধন্যবাদ সবাইকে

Md. Alamgir Hossain

Founder

________________

.

.

আমাদের আরো পপুলার আর্টিকেল

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Alert: Content is protected !!